মোবাইল ফোনের এমএনপি সার্ভিস বাংলাদেশের একটি যুগোপযোগী পদক্ষেপ

আপনার পুরোনো মোবাইল নাম্বারের অপারেটর পরিবর্তন করে ফেলুন

0 1,278


এম.এন.পি (MNP) হলো মোবাইল নাম্বার পোর্টেবিলিটি এর সংক্ষিপ্ত রূপ। অর্থাৎ আপনাকে অপারেটর পাল্টানোর জন্য আপনার পুরোনো নাম্বার পাল্টাতে হবেনা আর। বাংলাদেশে মোবাইল অপারেটর গুলোর নাম্বার গুলো গ্রামীনফোন: ০১৭ ও ০১৩, বাংলালিংক: ০১৯ ও ০১৪, টেলিটক: ০১৫ এছাড়া রবি/এয়ারটেল: ০১৮ ও ০১৬ দিয়ে শুরু। এই নাম্বার গুলো এসব অপারেটরের জন্য নির্ধারিত। কিন্তু এখন এই সিরিজ দিয়ে অপারেটর নতুন সংযোগ বিক্রয় করলেও ধরে রাখার ক্ষমতা আর নাই। কারন আপনি যে অপারেটরের সিম ক্রয় করবেন তাদের সেবা যদি আপনার ভালো না লাগে তবে আপনি চাইলে তিন মাস অতিক্রম করার পর পছন্দের অন্য কোন অপারেটরে চলে আসতে পারবেন। এটাকে বলা হয় মোবাইল নাম্বার পোর্টেবিলিটি। অর্থাৎ এখন কোন নাম্বার কোন অপারেটরের নিজস্ব কিছু নয়। আপনার ০১৬ বা ০১৮ এর রবি/এয়ারটেল এর নাম্বারটি হয়ে যেতে পারে টেলিটক, গ্রামীনফোন বা বাংলালিংক।
যদিও এর আগে অপারেটর গুলো অন্য অপারেটরের গ্রাহক তাদের কাছে আনতে পুরোনো অপারেটরের নাম্বারটির সাথে মিল রেখে নাম্বার দেয়ার চেষ্টা করতো কিন্তু তাতে করেও একজন গ্রাহক কে ঠিকই একাধিক সিম বা নাম্বার রাখতে হতো। যেমন একজন গ্রাহকের পুরোনো অপারেটরের নাম্বার ০১৭xx-zxzxzx হলে তাকে নতুন অপারেটরে ০১৯xx-zxzxzx, ০১৯yx-zxzxzx বা ০১৯xy-zxzxzx এরকম নাম্বার অফার করা হতো। কিন্তু এম.এন.পি (MNP) সুবিধার কারনে আপনার ০১৭ নাম্বারটি অপারেটর পরিবর্তনের কারনে ০১৯ বা অন্য কিছু হবে না। এটা ০১৭ ই থেকে যাবে। কিন্তু আপনার সব সার্ভিস চলে যাবে নতুন অপারেটরে। এ ক্ষেত্রে পুরোনো অপারেটরের সাথে যে কোনা দেনা পাওনা শোধ করে আসতে হবে। যেমন আপনার সিমটি পোস্ট পেইড হলে সকল বিল পরিশোধ করতে হবে। যে কোন ভ্যালু এডেড সার্ভিস বন্ধ করে আসতে হবে। কোন ইমার্জেন্সি ব্যালেন্স ব্যবহার করে থাকলে সেটি পরিশোধ করে আসতে হবে। তবে আপনার অব্যবহৃত কোন মিনিট, ডাটা বা টাকা থাকলে তা আপনি হারিয়ে ফেলবেন। নতুন অপারেটরকে নির্দিষ্ট ফী প্রদান করে আপনি তাদের কাছ থেকে পুরোনো অপারেটরের নাম্বার দিয়েই নতুন সিম পাবেন। আপনাকে কেবল আপনার ফটো আইডি যেটি দিয়ে সিম ক্রয় করেছিলেন সেটির কপি নিয়ে যেতে হবে এবং ফিঙ্গার প্রিন্ট ভেরিফাই করতে হবে। তবে এম.এন.পি (MNP) করার জন্য দেশীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক কোন চার্জ নেয়না।
এম.এন.পি (MNP) করার পর তিন মাস অতিক্রম হলে আপনি পুনরায় এম.এন.পি (MNP) করে আবারো অন্য অপারেটরে যেতে পারবেন বা পূর্বের অপারেটরে ফেরত যেতে পারবেন।

- Advertisement -

Comments
Loading...